অপ্সরী
- শামিম সাগর ২৮-০৪-২০২৪

আমিতো কবিতায় প্রকৃতির কথা বলি,জীবনের কথা বলি আকাশ,পাহাড়,নদী-সমুদ্রই তো আমার বর্ণচাষের উপাদান, আমিতো কবিতায় বিদ্রোহের কথা বলি,নৈরাশ্যের কথা বলি- জীবন-মৃত্যু,স্বার্থ-উদ্দেশ্য নিয়েই তো নিত্য অনুসন্ধান! কভু “নারী” নিয়ে লিখবো,অনন্য মাত্রার কাউকে নিয়ে _ এ আমার গৌরব,ছিন্নমূল,কবি হবার ব্যর্থ প্রয়াসে আশার আস্ফালন! তুমি তো সেই নারী যার চোখ কথা বলে,নাক কথা বলে, কথা বলে তোমার সযত্নে লুকিয়ে রাখা ঘন কালো কেশ; কিংবা ঠোঁটের কোণে লেগে থাকা সে অমায়িক সলজ্জ হাসি! হ্যাঁ,তোমাকে নারী বলছি- কখন যে তুমি তোমার কিশোরীত্ব হারিয়েছো, দৃঢ় পর্দার আড়ালে একজন প্রমিত বাঙ্গালী নারী হয়েছো, তা হয়তো তোমার নিজেরই জ্ঞাত নয়! তোমাকে একবার “ভালোবাসি” বলার জন্য কত যুবকের যে প্রতিদিন অপমৃত্যু হয় সে তোমার জানা নেই, দৃঢ় পর্দার আড়ালে তোমার সলজ্জ হাসি- কিংবা কন্ঠনিসৃত প্রতিটা সুমিষ্ট শব্দ- যে কোন নারী বিদ্বেষী হিমালয়াশ্রিত সন্নাসীরও বক্ষ ভিন্ন করতে পারে সহসাই! জানি তুমি আরব্য রজনীর রাজকণ্যা নও, কিংবা নও কোন সবুজ দ্বীপের পাহাড়ী বালিকা; তবু কল্পনা আর প্রকৃতির মিশেলে তুমি এক অনবদ্য সৃষ্টি! বিধাতার স্বীয় হস্তের অনিন্দ্য কারুকার্য,রোদেলা দিনের হঠাৎ বৃষ্টি! আমার কবিতার প্রতিটা অক্ষর আজ ধন্য, ধন্য আমার কবিতার খাতা আর সৈণিক কলম উপমার নিম্নতর প্রয়োগে যদি হয় অপমান, তবে একদিন পাশাপাশি দিগন্তে হাঁটার থাকলো আহবান! জানি সে কেবলই মিছে স্বপ্ন ব্যর্থ কবির, তবু মনে রাখবো,একদা লিখেছিলাম কাউকে নিয়ে- করেছিলাম বন্দনা জনৈকা অপ্সরীর!

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।